তরঙ্গে জল ফেনিল জাহাজে
- তানজির উদ্দিন ২৮-০৪-২০২৪

আমি হেঁটে এসেছি অনেক পথ আর প্রান্তর পেরিয়ে
অচেনা সমুদ্রের গর্জন থেকে ফিরতি জাহাজে ভেসে
কত পানকৌড়ি এসে ঝাঁকে ঝাঁকে
মিটায় তৃষ্ণা ডুব দিয়ে দেখে দেখে
কত জলকেলির উন্মত্ততায় দেখি
বদ্ধ প্রাণের নিবারণ অস্তিত্বের
ওসব খুঁজিনি আমি কোনদিন হীন
দীন হীন অচল পথের সমুদ্রে ভেসে
খুঁজিয়াছি তেপান্তরের পথে কত গান
কত কোলাহোল কল কল করি ফিরে
অস্ফুট বেদনার ওহে নিলাঞ্জণা
অথৈ পাথারে রাখিয়াছো ভাসিয়ে
তবু চলছি ভেসে ভেসে ফেনার মাঝে
জল তরঙ্গের ও ফেনিল জাহাজে
আজো কোন দূর নাবিক মাস্তুল হারা
আজো কোন দূর যাত্রী সুর হারা
আজো কোন পানকৌড়ি শিকার হারা
আজো কোন অচেনা যাত্রী সমুদ্রে
সমুদ্র তেপান্তরে অচেনা সে পথে
কোন যাত্রী রেলিং ঘেঁসে জাহাজের
কোন পাথারে চেয়ে থেকে আর্তনাদে
দূর গমনে বসি ডেকের দ্বারে চেয়ে
ও যাত্রীর চোখের ক্ষীণ দৃষ্টি হতে
আপনারে আপনি ফিরেয়ে নেয়
অথৈ জলের মাঝে খুঁজে ফিরে আজ
নিবারণে অথৈ নিবারণে নিবারণে
নিশ্চুপ কোন অচেনা নির্বিকারে নিলে
কোন নাবিক ? নহে যাত্রী নহে এ কোন নিবারণে নির্বিকার তিথি !

পরক্ষণে অচল কেবিনে বসি তুলে স্মৃতি
দুয়ারে দুয়ারে শোকেরা আর্তনাদ করে
জমাট বাঁধা গুঞ্জণে নিয়তির নিবারণে
কেবিনে কেবিনে অচল শোকছায়া আজ
গভীর রাত্রীরে কেবিনে ডেকে কেউ নেই
শুধু এক অচেনা যাত্রী ফেনিল জাহাজে
অচেনা গান অচেনা বেহালায় হায়
অচেনা গগণে অচেনা চন্দিমা খেলায়
নিরতিশ্বাস নিশ্বাস পানকৌড়ির শিকারে ।

তারপর গভীর রাত্রির চন্দ্রিমা হারায়
জলে গভীর জল তরঙ্গে ডলফিন এসে
মহা আলিঙ্গণে কূলে নিয়ে এসে বসে
চেয়ে দেখে ফেনিল জাহাজের অচেনা নাবিক
যাত্রীর আলিঙ্গণে ভিড়েছে মহাসন্তরণে
কূলহীন সমুদ্রের ফেনিল জাহাজের মাস্তুলে মাস্তুলে ।
দূর হতে ভেসে আসে চিত্‍কার সমস্বরে -
ওরে নিয়ত নিবারণে নিদারুণ ব্যথায়
হারায় মায়ায় মায়ায় ফেনিল ভেলায় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।